এরদোগানের জয়লাভে ইসলামি বিশ্বের বিজয় হয়েছে: আনোয়ার ইব্রাহিম

নিউজফিডবিডি.কম

কুয়ালালামপুর: তুরস্কের সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের জয়লাভকে স্বাগত জানিয়েছেন মালয়েশিয়ার পিকেআর পার্টির নেতা দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম। তিনি এরদোগানের এই জয়কে ‘ইসলামি বিশ্বের বিজয়’ বলে মন্তব্য করেছেন।

রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী এরদোগানকে লেখা একটি চিঠিতে আনোয়ার বলেন, তুরস্কের অগ্রগতি এবং বিশ্বে তার অবস্থান এরদোগানের ‘গতিশীল নেতৃত্বের’ অধীনে আরো বিকশিত হবে।’

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আপনার এই বিজয় ইসলামি বিশ্বের জন্যও একটি বিজয়। আমাদের বিশ্বাসের মূল্যবোধ ও মহানবী (সা.) এর মৌলিক শিক্ষার কোনো পরিবর্তন না ইসলামকে একটি আধুনিক এবং প্রগতিশীল রূপ দিতে এই বিজয় প্রয়োজন ছিল।’

এছাড়াও, গণতান্ত্রিক প্রক্রিয়ায় শান্তিপূর্ণভাবে নির্বাচনে অংশগ্রহণের জন্য তুরস্কের জনগণকেও তিনি অভিনন্দন জানান।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, গণতন্ত্র রক্ষা, তুর্কি জনগণের ক্রমাগত উন্নতি, শান্তির প্রচার এবং সন্ত্রাস দূর করা ছিল আপনার নির্বাচনী প্রতিশ্রুতি এবং দ্বিতীয় মেয়াদে আপনার বিজয় লাভে এটি ব্যাপকভাবে অবদান রেখেছে এবং আশা করি তা নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন করতে সক্ষম হবেন।’

রবিবার অনুষ্ঠিত নির্বাচনে ৫২ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন প্রেসিডেন্ট এরদোগান। তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল আতাতুর্কের দল সিএইচপি’র প্রার্থী মুহাররেম ইনস এ পর্যন্ত পেয়েছেন ৩০ দশমিক ৬৮ শতাংশ ভোট। এখন পর্যন্ত মোট ৯৯ দশমিক ১১ শতাংশ ভোট গণনা করা হয়েছে।

এদিন একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। পার্লামেন্ট নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোগানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স।

৯৯ দশমিক ৫ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, ৫৩ দশমিক ৬২ শতাংশ ভোট পেয়েছে এরদোগানের জোট। সিএইচপি’র নেতৃত্বাধীন ন্যাশনাল অ্যালায়েন্স পেয়েছে ৩৪ দশমিক ০৪ শতাংশ ভোট।

৬০০ আসনের পার্লামেন্টে এরদোগানের দল একে পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ২৯৩ জন এমপি। জোট শরিক এমএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ৫০ জন। সিএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ১৪৬ জন এমপি। তাদের জোট শরিক ইয়ি পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ৪৪ জন।

এন.এফ.বি/ এন.এম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here