ঢাকা দুই সিটিতে প্রতিদ্বন্দ্বীতা করবেন ১৩ মেয়র প্রার্থী

 

স্টাফ রিপোর্টারঃ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের আপিল নিষ্পত্তির বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে  ১০১৯ প্রতিদ্বন্দ্বী। এর মধ্যে দুই সিটিতে মেয়র পদে প্রার্থী সংখ্যা ১৩ জন।

সোমবার (৬ জানুয়ারি) ও মঙ্গলবার (৭ জানুয়ারি) আপিল শুনানি শেষ হয়। আপিলে ২৬ কাউন্সিলর প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন বলে জানিয়েছেন ঢাকা বিভাগীয় কমিশনার সেলিম রেজা।

ঢাকার দুই সিটিতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ১ হাজার ৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে উত্তরে জাপার মেয়র প্রার্থী কামরুল ইসলামসহ ৪৫ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হন। তাদের মধ্যে ৪৩ জন আপিল করেছিলেন। আর দু’দিনে শুনানি শেষে প্রার্থিতা পেলেন ২৬ জন। তবে কামরুল ইসলাম প্রার্থিতা ফিরে পাননি।

এই হিসেবে দুই সিটিতে ১৩ মেয়র প্রার্থীসহ বৈধ প্রার্থী দাঁড়ালো এক হাজার ১৯ জন। কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে তারাই প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার তারিখ ছিল ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ছিল ২ জানুয়ারি আর প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি নারী সংরক্ষিত ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি নারী সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here