ঘুরে আসুন ইটখোলা মুড়া, কুমিল্লা

নিউজফিডবিডি.কম

নিউজ ডেস্ক :: কুমিল্লা কোটবাড়িতে অবস্থিত ইটখোলা মুড়া। স্থানীয়ভাবে ইটখোলা মানে ইটের ভাটা, আর মুড়া মানে ঢিপি। খননের পূর্ব পর্যন্ত স্থানীয়রা এ বিহারকে পরিত্যাক্ত ইটভাটা ও ইটের ঢিপি মনে করত। কিছুদিন আগ পর্যন্তও অনেক ঠিকাদার ও সুযোগ সন্ধানী এ মুড়া থেকে বিনে পয়সায় ইট সংগ্রহ করতেন। ইটখোলা মুড়া মোট ৫বার নির্মাণ ও পুনঃনির্মাণ করা হয়েছে।

স্থাপনা পর্যালোচনা করলে ৫ বারেরই প্রায় স্পষ্ট নকশা পাওয়া যায়। মাটির নিচে প্রথম ও ২য় যুগের ফ্লোরের দূরত্ব প্রায় ১০ফুট। ৩য় নির্মাণ যুগে সবচেয়ে বড় পরিবর্তন ছিল মন্দির থেকে ভিক্ষুদের আবাসিক ব্যবস্থা স্থান্তরিত করা।

বিহারটিও খনন ও সংরক্ষণ করা হয়েছে সময় বিবেচনা করলে সে সময়ের বেশ বিশালাকায় ধ্যানী বুদ্ধ অক্ষ্যেভর/ নিরস্তিত্ব (Non-existent /Deterioration) মূর্তিটি এ মুড়াতেই আছে। ধারণা করা হয় মূর্তিটি ২য় নির্মাণ যুগের।

ইটখোলা মুড়ার পাশেই ৩য় নির্মাণ যুগে নির্মিত বিহার (ভিক্ষুদের বাসস্থান/ সংঘবাস)। বর্গাকার এ স্থাপনার নকশা পর্যালোচনা করলে ২০টি ঘর থাকার কথা; একটি কক্ষ স্থানে প্রবেশপথ ছিল; তাই ঘর সংখ্যা ১৯টি।

ভেতরে ঘরের সাথে টানা বারান্দা ও মাঝে খোলা চত্বর ছিল। ইটখোলা মুড়া কুমিল্লা কোটবাড়িতে অবস্থিত। হাইরোডে কোটবাড়ি স্ট্যান্ড থেকে প্রায় ৩ কিলোমিটার ভেতরে। কুমিল্লা বার্ড এর কাছে।

যেভাবে যাবেন:
ময়নামতীর একটি গুরুত্বপূর্ণ প্রত্নস্থল। কুমিল্লা-কালীর বাজার সড়কের উত্তরে বর্তমান বার্ড (Bangladesh Academy for Rural Development) এবং বি.জি.বি (Border Guard Bangladesh) স্থাপনার পাশেই একটি টিলার উপর এ মুড়া অবস্থিত।

এন.এফ.বি/ এন.এম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here