‘আমরা প্রতিহত করব যতক্ষণ পর্যন্ত শেষ নিশ্বাস আছে’

নিহত একজনকে নিয়ে উত্তাল জনতা

নিউজফিডবিডি.কম


আন্তর্জাতিক ডেস্ক :: দখলদার ইসরায়েলের বিরুদ্ধে ‘ল্যান্ড ডে’ দিবস ঘিরে বিক্ষোভে এরইমধ্যে প্রাণ হারিয়েছে ১৭ ফিলিস্তিনি। আহত হয়েছে প্রায় ১ হাজার সাতশ জন। যদিও এমন দমনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফিলিস্তিনিরা ঘোষণা দিয়েছে ‘শেষ নিশ্বাস থাকা অবধি প্রতিহত করা চলবে।’

৪২তম ভূমি দিবস উপলক্ষে শুক্রবার শুরু হওয়া ছয় সপ্তাহব্যাপী গণবিক্ষোভের দ্বিতীয় দিনে ইসরাইলি সেনাদের নির্বিচার গুলিতে ১৭ জন নিরস্ত্র ফিলিস্তিনি নিহত এবং ১ হাজার ৪০০ জন আহত হয়েছেন।

ইরা মাহামিদ নামে গাজার এক ছাত্র বলেছেন, ইসরাইলি আগ্রাসন ফিলিস্তিনিদের বিক্ষোভ থেকে দূরে সরাতে পারবে না।

বিক্ষোভে আছে শিশুরাও

তিনি বলেন, ‘আমরা ভূমি দিবস স্মরণ করতে এখানে এসেছি, কারণ আমরা ইসরাইলি অন্যায়ের বিরোধী।’

মাহামিদ বলেন, ‘আমরা শহিদদের স্মরণ এবং আমাদের ভূমির মালিকানার দাবি নিয়ে এসেছি। যতক্ষণ আমাদের নিঃশ্বাস থাকবে ততক্ষণ আমরা প্রতিরোধ করব।’

আলজাজিরা বলেছে, অবরুদ্ধ গাজার ৩০ বছর বয়সী সারি আবু ওদেহর জানাজা শুক্রবার দিনের শেষে অনুষ্ঠিত হয়েছে। এর আগে ফিলিস্তিনিদের গণবিক্ষোভে ইসরাইলি সেনারা গুলি চালালে তিনি মারা যান।

বিক্ষোভে ইসরায়েল আক্রমন

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গুলিতে ১৭ জন নিহত ছাড়াও ১৪ শ’র বেশি মানুষ আহত হয়েছেন।

নিহতদের সম্মানে শনিবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এ উপলক্ষে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

প্রসঙ্গত, ১৯৭৬ সালের ৩০ মার্চ ফিলিস্তিনিদের জমি অবৈধভাবে ইসরাইলি দখলের প্রতিবাদ করতে গেলে নিরস্ত্র মানুষের ওপর গুলি চালায় সেনারা। এতে ছয় ফিলিস্তিনি নিহত হয়। এরপর থেকে প্রতিবছর ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত ভূমি দিবস (ল্যান্ড ডে) পালন করে আসছেন ফিলিস্তিনিরা।

এন.এফ.বি/ এন.এম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here